সন্তান পড়া ভুলে যাচ্ছে!

স্কুলে কী পড়িয়েছে সেটা সন্তানকে জিজ্ঞেস করতেই সে বলল ভুলে গেছি। কিংবা কদিন আগেই একটা গুরুত্বপূর্ণ অংক শিখিয়েছিলেন তাকে, কিন্তু তার মনে নেই কিছুই। অভিভাবকরা অনেক সময় এ ধরনের সমস্যায় ভোগেন। কারণ পড়া ভুলে যাওয়ার কারণে কারণে সন্তানের পরীক্ষার ফলাফল আশানুরূপ হয়না। যেসব শিশু পড়া মনে রাখতে পারে না তাদেরকে শেখাতে হয় বিশেষ পদ্ধতিতে। অন্য আর সবার মতোই একবারে অনেক শেখালে তাদের ভুলে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। জেনে নিন যেসব শিশু পড়া মনে রাখতে পারে না তাদেরকে শেখানোর কিছু পদ্ধতি সম্পর্কে।

 মনে দৃশ্য এঁকে নেওয়া
আপনার সন্তানকে বলুন ক্লাসের পড়াগুলো যখন সে শুনছে সেটার যেন মনে মনে দৃশ্য এঁকে নেয়। আপনি যখন তাকে পড়াবেন, গল্পের ছলে পড়াবেন। তার ঘটনার বিবরণের মাধ্যমে সন্তানের মনে দৃশ্য এঁকে দেয়ার চেষ্টা করবেন। এতে সন্তানের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে এবং পড়া মনে রাখতে পারবে।

একবারে বেশি না পড়িয়ে অল্প অল্প করে শেখান

সন্তানকেই শিক্ষক হতে বলুন
আপনার সন্তানকেই বলুন আপনার শিক্ষক হতে। স্কুলে কী পড়িয়েছে তা আপনাকে শেখাতে বলুন শিক্ষকের মতো করে। সন্তান যখন আপনাকে শেখাবে তখন তাকে ছাত্রের মতো প্রশ্ন করুন। তাহলে খেলার ছলে আপনার সন্তানের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

আন্ডার লাইন এবং হাইলাইট
আপনার সন্তানকে রঙ বেরঙের হাইলাইটার এবং সাইন পেন কিনে দিন। তাকে পড়ানোর সময় গুরুত্বপূর্ণ শব্দ কিংবা বাক্যগুলো আন্ডার লাইন করে দিন কিংবা হাইলাইট করে দিন। এতে সন্তানের স্মৃতিতে শব্দটি কিংবা বাক্যটি গেঁথে যাবে এবং বিষয়গুলো মনে রাখতে সুবিধা হবে তার।

অল্প অল্প করে শেখান
একবারে অনেক বেশি খাবার খেয়ে ফেললে যেমন হজমে অসুবিধা হয়, তেমনই অনেক পড়া একবারে পড়লে ভুলে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সন্তানকে অল্প অল্প করে শেখান। একবারে খুব বেশি না পড়িয়ে অল্প পড়িয়ে আবার কিছুক্ষণ বিরতি দিন। এরপর প্রয়োজনে আবার অল্প করে শেখান। এই পদ্ধতিতে শেখালে সন্তান খুব সহজেই পড়াটা মনে রাখতে পারবে। ফেমিনা।