ল’ রিপোর্টার্স ফোরামের পাল্টাপাল্টি কমিটি

আইন, আদালত ও সংবিধান নিয়ে কাজ করা রিপোর্টারদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের পাল্টাপাল্টি কমিটি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভা শেষে ল’ রিপোর্টার্স ফোরামের ২০২৪-২৫ মেয়াদে একটি কমিটি ঘোষণা করা হয়। অন্যদিকে, গঠনতন্ত্র সংক্রান্ত কিছু দাবি বাস্তবায়ন না হওয়ার অভিযোগ তুলে ল’ রিপোর্টার্স ফোরামের বার্ষিক সাধারণ সভা থেকে বের হয়ে কয়েকজন সদস্য আরেকটি কমিটি ঘোষণা করেছেন।

 

বার্ষিক সাধারণ সভা শেষে নির্বাচনের মাধ্যমে ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি নির্বাচিত হন দৈনিক আজেকর পত্রিকার বিশেষ প্রতিনিধি আশরাফ–উল–আলম ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন ইংরেজি দৈনিক নিউএজের সিনিয়র রিপোর্টার মনিরুজ্জামান মিশন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই কমিটির সহ–সভাপতি পদে হাসান জাবেদ (এনটিভি), যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন (যুগান্তর), অর্থ সম্পাদক মনজুর হোসাইন (চ্যানেল টোয়েন্টি ফোর), সাংগঠনিক সম্পাদক এস এম নূর মোহাম্মদ (আজকের পত্রিকা), দপ্তর সম্পাদক জাকের হোসেন (এনটিভি অনলাইন), প্রচার ও প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব (নিউজ টোয়েন্টি ফোর), প্রশিক্ষণ ও কল্যাণ সম্পাদক জাবেদ আখতার (এটিএন নিউজ) বিজয়ী হয়েছেন। এছাড়া এই কার্যনির্বাহী কমিটির সদস্য পদে ২০২৩-২৪ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সভাপতি শামীমা আক্তার (দেশ টিভি), এম এ নাছের (চ্যানেল টোয়েন্টি ফোর) এবং উৎপল রায় (দেশ রুপান্তর) বিজয়ী হয়েছেন।

শুক্রবার সকালে ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি শামীমা আক্তার বার্ষিকী সাধারণ সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুক্কুর আলী শুভ, সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, ল’ রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি এম বদিউজ্জামান, আশুতোষ সরকার, ওয়াকিল আহমেদ হিরণ, মাশহুদুল হক, ফোরামের সিনিয়র সদস্য  শহিদুজ্জামান, আলী আসগর স্বপন এবং ফোরামের সাবেক ও বর্তমান কমিটির নেতৃবৃন্দসহ সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় আরও উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার সিনিয়র সাংবাদিক স্বপন দাশ গুপ্ত এবং অপর দুই কমিশনার সিনিয়র সাংবাদিক সালেহ উদ্দিন ও তোফায়েল হোসেন।

এদিকে গঠনতন্ত্র সংক্রান্ত কিছু দাবি বাস্তবায়ন না হওয়ার অভিযোগ তুলে ল’ রিপোর্টার্স ফোরামের বার্ষিকী সাধারণ সভা থেকে বের হয়ে কয়েকজন সদস্য আরেকটি কমিটি ঘোষণা করেন। যেখানে সভাপতি পদে চ্যানেল ২৪ এর সিনিয়র রিপোর্টার মাসউদুর রহমান রানা ও সাধারণ সম্পাদক পদে ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের স্টাফ রিপোর্টার গোলাম রব্বানীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া সহ-সভাপতি পদে ঢাকা মেইলের সিনিয়র রিপোর্টার আমিনুল ইসলাম মল্লিক, যুগ্ন সম্পাদক পদে ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার মেহেদী হাসান ডালিম, সাংগঠনিক সম্পাদক পদে সময় টিভির বিশেষ প্রতিনিধি আফজাল হোসেন, কোষাধ্যক্ষ পদে বাংলা ট্রিবিউনের বাহাউদ্দিন আল ইমরান, ম্যাগাজিন সম্পাদক হিসেবে কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার পিয়াস তালুকদারের নাম উল্লেখ করা হয়েছেন। এই কমিটির সম্মানিত এক নম্বর সদস্য হিসেবে চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি মাজহারুল হক মান্না, সদস্য হিসেবে ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. দিদারুল আলম, কালবেলার বিশেষ প্রতিনিধি কবির হোসেন রয়েছেন বলে এই কমিটির যুগ্ন সম্পাদক মেহেদী হাসান ডালিম গণমাধ্যমকে জানিয়েছেন।