সেই শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ

চট্রগ্রামের ইসলামিয়া কলেজের ১৪৮ শিক্ষার্থীকে অ্যাডমিট কার্ড দিয়ে আগামী রোববার অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

যত দ্রুত সম্ভব শিক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্র সরবরাহ করতে চট্রগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

১৪৮ শিক্ষার্থীর জন্য করা রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। এই আদেশের কপি স্পেশাল ম্যাসেঞ্জারের পাশাপাশি ইমেইল ও ফ্যাক্সের মাধ্যমে সংশ্লিষ্টদের পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে। আদালতে শিক্ষার্থীদের রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী নিখিল কুমার বিশ্বাস ও কামরুল বিন আজাদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

রিটের পক্ষের আইনজীবী জানান, চট্রগ্রামের ইসলামিয়া কলেজের এই শিক্ষার্থীরা ফরম ফিলাপের কিছু টাকা বাকি ছিল। পরে সে টাকা কলেজ কর্তৃপক্ষকে পরিশোধ করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষ ১৪৮ শিক্ষার্থীর পক্ষ থেকে বোর্ডকে একটি লিখিত আবেদন করে। এছাড়া শিক্ষার্থীরা পৃথকভাবে আবেদন করেন তাদেরকে ফরম ফিলাপের জন্য অনুমোদন দেওয়ার জন্য। তবে গত ২৩ জুন বোর্ড থেকে কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয় যে এই শিক্ষার্থীদের আর ফরম ফিলাপের আর সুযোগ নেই। এরপর মিফতাহুল জান্নাত, হাবিব রাহাদ, সানজিদা আক্তার, ফাহিমাতুল কুবরাসহ ১৪৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি শেষে বুধবার রুলসহ আদেশ দেন হাইকোর্ট।